Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

 

ক্রমিক নং

সেবাসমুহ

সেবা প্রদানের পদ্ধতি

দায়িত্ব প্রাপ্ত

কর্মকর্তা/কর্মচারী

সংশ্লিষ্ট আইন/বিধি

০১

নকশা প্রস্তুতি

(ক্যাডাস্ট্রাল সার্ভে)

সেবাদান পদ্ধতি:পি-৭০ শীটে সরেজমিন মোতাবেক সঠিকভাবে প্রতিটি ভূমি মালিকের প্লট এর নকশা অংকন করা।মৌজা সীমানা মিল করা, প্রযোজ্য ক্ষেত্রে মৌজা সীমানা বিরোধ নিষ্পত্তি করা।সীমানা নির্ধারণ পুর্বক স্থায়ী সীমানা পীলার স্থাপন করা।

সময়সীমা:মৌজার ভূমির পরিমাণ অনুযায়ী সময়।

সেবা প্রদানের ফি: মৌজা সীমানা বিরোধ ৫০০ টাকার কোট ফি প্রদান।

১।সরদার আমিন

২।বদর আমিন

৩।চেইনম্যান

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:  উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার

বেঙ্গলসার্ভে এ্যাক্ট, ১৮৭৫ এর ৩ ধারা, টেকনিক্যালরুলস ১৯৫৭ এর ২য় অধ্যায় ২৭ হতে ৩০ বিধি, রাস্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্বআইন ১৯৫০ এর ১৪৪(১) ধারা, প্রজাস্বত্ব বিধিমালা১৯৫৫ এর ২৭ নং বিধি।

০২

বুঝারত/খানাপুরী কাম বুঝারত

সেবাদান পদ্ধতি: পি-৭০শীটের/ ব্লু-প্রিন্টশীটে নকশা হলে একই সাথে নকশা তৈরী/ হাল-নাগাদ করা ও পাশাপাশি উপরো‍ক্ত কাগজপত্রপরীক্ষা করে রেকর্ড প্রস্তুত করা ও বুঝিয়ে দেয়া।

সময়সীমা:দাগের সংখ্যা অনুযায়ী সময়।

মৌজা সীমানা বিরোধ থাকলে তা নিষ্পত্তিতে ৫০০ টাকার কোট ফি এর সাথেবিলম্ব ফি হিসাবে বিঘা প্রতি ১০০ টাকা ও তদন্ত ফি কমপক্ষে ১০ টাকা প্রদানকরতে হবে।

১।সরদার আমিন

২।বদর আমিন

৩।চেইনম্যান

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:  উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার

এসএস ম্যানুয়াল ১৯৩৫, সালের বেঙ্গল সার্ভে এ্যাক্ট ১৮৭২, টেকনিক্যাল রুলস১৯৫৭ এর ৪ অধ্যায় ১৩ নং বিধি, প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২৭ নং বিধি।

০৩

তসদিক

(এটেস্টেশন)

সেবাদান পদ্ধতি: তসদিক অফিসার সকল কাগজপত্র যাচাই করে দাখিলকৃত খতিয়ানতসদিক বা সত্যায়িত করে দিবেন।কোন বিবাদ দেখা দিলে তা শুনানি দিয়ে নিষ্পত্তি করবেন।

 

১।তসদিক অফিসার

(উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার) -১

২।বেঞ্চ সহকারী- ১

৩৷ সার্ভেয়ার- ১

৪।এম এল এস এস- ১

৫।চেইনম্যান- ১

আপত্তি দাখিল কতৃপক্ষ:  উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার

প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২৮ নং বিধি।

টেকনিক্যাল রুলস এর ৯ অধ্যায়ের ৬৩ বিধি

০৪

খসড়া প্রকাশনা ও আপত্তি মামলা দায়ের

সেবাদান পদ্ধতি: তসদিকপরবর্তী যাচাই কাজ, প্রস্তুতকৃত খতিয়ান একত্রিকরণ ও ডিপি নম্বর প্রদানশেষে খসড়া প্রকাশনা আরম্ভের তারিখ, স্থান ইত্যাদি ভূমি মালিকগণকে নোটিশেরমাধ্যমে জ্ঞাত করে নকশা ও খতিয়ানে কোনরূপ ভুলত্রুটি আছে কিনা তা দেখা ওপ্রয়োজনে আপত্তি মামলা দায়েরের জন্য ভূমি মালিকগণকে প্রদর্শন করা হয়।

সময়সীমা: মোট ৩০ কাযর্দিবস।

সেবা প্রদানের ফি:আপত্তি মামলা দায়েরের ক্ষেত্রে দরখাস্ত বাবদ ১০ টাকা, প্রতি সাকিন ৫ টাকা হারে কোর্ট ফি প্রদান করতে হবে।

১।সহকারী সেটেলমেন্ট অফিসার- ১

২।পেশকার -১

৩।এম এল এস এস- ১

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:

জোনাল সেটেলমেন্ট অফিসার/

চার্জ অফিসার

প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২৯ নং বিধি।

রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ১১৬ ধারা

০৫

আপত্তি মামলা শুনানি

সেবাদান পদ্ধতি: বাদীও বিবাদী উভয়কে নোটিশ জারীর মাধ্যমে শুনানির তারিখ, সময় ও স্থান অবহিতকরিয়ে পক্ষগণের কিংবা তাদের উপযুক্ত প্রতিনিধির উপস্থিতিতে মালিকানাসংক্রান্ত সকল কাগজপত্র যাচাই, দখল পর্যালোচনা করে সিদ্ধান্ত প্রদান ওসেমতে পরিবর্তন হলে তা প্রযোজ্য ক্ষেত্রে নকশা ও রেকর্ডে তামিলকরণ।রায়ে অসন্তুষ্ট হলে রায় প্রদানের ৩০ কাযর্দিবসের মধ্যে নকল গ্রহণ ও আপীল মামলা দায়ের করতে হবে।

সময়সীমা: আপত্তি মামলার সংখ্যার উপর সময় নির্ভরশীল।

সেবা প্রদানের ফি:আপীল মামলা দায়েরের ক্ষেত্রে দরখাস্ত বাবদ ১০ টাকা, প্রতি সাকিন ৫ টাকা হারে কোট ফি প্রদান করতে হবে।শুনানিরসময় নকশা বদরের প্রয়োজন হলে প্রতি দাগে ৫ টাকা, মৌজার অবস্থান ক্যাম্প হতে৫কিঃমিঃ এর অধিক হলে ১ জন সার্ভেয়ারের ১দিনের মূল বেতনের সমপরিমাণ টাকা ফিপ্রদান করতে হয়।রায়ের জাবেদা নকল এর জন্য দরখাস্তের সাথে ১০ টাকার কোট ফি ও প্রয়োজনীয় ফোলিও প্রদান করতে হবে।

১।আপত্তি অফিসার

(সহকারী সেটেলমেন্ট অফিসার/ ক্ষমতা সম্পন্ন কর্মকর্তা)- ১

২।বেঞ্চ ক্লার্ক - ১

৩।সার্ভেয়ার - ১

৪।প্রসেস সার্ভার - ১

৫।এম এল এস এস - ১

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:

সেটেলমেন্ট অফিসার/

চার্জ অফিসার

প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ৩০ নং বিধি।

সাক্ষ্য আইনের ৭৬ ধারা অনুযায়ী জাবেদা নকল এর জন্য সেটেলমেন্ট অফিসারের দেয় ক্ষমতা সম্পন্ন কর্মকর্তা।

০৬

আপীল মামলা শুনানি

সেবাদান পদ্ধতি: বাদীও বিবাদী উভয়কে নোটিশ জারীর মাধ্যমে শুনানির তারিখ, সময় ও স্থান অবহিতকরিয়ে পক্ষগণের কিংবা তাদের উপযুক্ত প্রতিনিধির উপস্থিতিতে প্রয়োজনে জাতীয়পরিচয়পত্রসহ মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র যাচাই ও দখল পর্যালোচনা করেসিদ্ধান্ত প্রদান ও সেমতে পরিবর্তন হলে তা প্রযোজ্য ক্ষেত্রে নকশা ওরেকর্ডে তামিলকরণ।টেবিল ডায়েরি ও মৌজা ওয়ার রেজিষ্টার সংরক্ষণ।

সময়সীমা: আপীল মামলার সংখ্যার উপর সময় নির্ভরশীল।

সেবা প্রদানের ফি:শুনানিরসময় নকশা বদরের প্রয়োজন হলে প্রতি দাগে ৫ টাকা, মৌজার অবস্থান ক্যাম্প হতে৫কিঃমিঃ এর অধিক হলে ১ জন সার্ভেয়ারের ১দিনের মূল বেতনের সমপরিমাণ টাকা ফিপ্রদান করতে হয়।

১।আপীল অফিসার

(চার্জ অফিসার/ সহকারী সেটেলমেন্ট অফিসার/ ক্ষমতা সম্পন্ন কর্মকর্তা) -১

২।বেঞ্চ ক্লাক - ১

৩।সার্ভেয়ার - ১

৪।প্রসেস সার্ভার - ১

৫।এম এল এস এস –১

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:

সেটেলমেন্ট অফিসার/

চার্জ অফিসার

প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ৩১ নং বিধি।

০৭

চূড়ান্ত প্রকাশনা

সেবাদান পদ্ধতি: চূড়ান্তযাচাই, খতিয়ান ও নকশা মুদ্রণ শেষে সেটেলমেন্ট প্রেস হতে খতিয়ান ও ম্যাপমুদ্রণ প্রেস হতে মুদ্রিত ম্যাপ পাওয়ার পর চূড়ান্ত প্রকাশনার নোটিশ জারী ওচূড়ান্ত প্রকাশনার তারিখ, স্থান ও সময় ইত্যাদি উল্লেখ করে ভূমি মালিকগণকেখতিয়ান ও নকশা সরকারী ক্রয়মূল্যে ক্রয় করতে জানিয়ে দেওয়া হয়।এসময় খতিয়ান ও নকশায় কোনরুপ ছাপাজনিত, করণীক কিংবা তঞ্চকতাপূর্ণ ভুল পাওয়াগেলে তা সংশোধনের জন্য ভূমি মালিককে সেটেলমেন্ট অফিসার বরাবরে আবেদন দাখিলকরতে হয়।

সময়সীমা: ৩০ কর্মদিবস নকশা ও রেকর্ড বিক্রয় করা হয়।

সেবা প্রদানের ফি:প্রতিটি খতিয়ান ৬০ টাকা ও প্রতিটি নকশা ৩৫০ টাকা।সংশোধন আবেদনে ১০ টাকার কোট ফি প্রদান করতে হয়।

১।সহকারী সেটেলমেন্ট অফিসার - ১

২।অফিস সহকারী - ১

৩।এম এল এস এস –১

 

আপত্তি দাখিল কতৃপক্ষ:

সেটেলমেন্ট অফিসার/

চার্জ অফিসার

 

 

প্রজাস্বত্ব আইনের ১৪৪ ধারার ৭ নং উপ-ধারা

প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ৩৩ নং বিধি।

০৮

চূড়ান্ত প্রকাশনাকালিন প্রাপ্ত আবেদন অনুযায়ী সংশোধন

সেবাদান পদ্ধতি: জোনাল সেটেলমেন্ট অফিসার/

ক্ষমতাসম্পন্ন কর্মকর্তা দ্বারা আবেদন যাচাই করে প্রয়োজনে সংশোধনের ব্যবস্থা নেওয়া হয়।

 

১।জোনাল সেটেলমেন্ট অফিসার

২।অফিস সহকারী - ১

৩।এম এল এস এস –১

আপত্তি দাখিল কতৃপক্ষ: পরিচালক (ভূমি রেকর্ড)

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর

সার্ভে এন্ড সেটেলমেন্ট ম্যানুয়াল ১৯৩৫ এর ৫৩৩, ৫৩৪ ও ৫৩৭ নং অনুচ্ছেদ।

০৯

তথ্য সেবা

মৌজাসমূহের জরিপের সর্বশেষ অবস্থা সম্পর্কিত তথ্য প্রদান।

সময়সীমা: ১দিনের মধ্যে

পেশকার